• শনিবার   ২৮ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৪ ১৪২৯

  • || ০৫ রজব ১৪৪৪

সর্বশেষ:
বৃষ্টি নামলেই শীত, লঘুচাপের ইঙ্গিত দেশে নতুন সুপারফুড ‘সাউ কিনোয়া-১’ ‘আগামী নির্বাচন সুষ্ঠু করতে সরকার সব ধরনের প্রস্তুতি নিচ্ছে’ স্বল্প খরচে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য গ্রহণ করতে হবে জমি নিয়ে সংঘর্ষে দুই যুবক নিহত: ঘটনা জেরে ৩০ বাড়িতে আগুন

দেশের নতুন পৌরসভা ‘শ্যামনগর’র যাত্রা শুরু

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২২  

দেশের নতুন পৌরসভা ‘শ্যামনগর’র যাত্রা শুরু                   
দেশে নতুন করে আরো একটি পৌরসভার যাত্রা শুরু হলো। নতুন এ পৌরসভাটি হলো সাতক্ষীরার ‘শ্যামনগর’। গতকাল 
রোববার (২৭ নভেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) সভায় সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলায় পৌরসভা গঠন প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, শ্যামনগর সুন্দরবনের কোণায়। সেই উপজেলা সদর হেড কোয়ার্টারে ‘সি’ শ্রেণির পৌরসভার অনুমোদন দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এছাড়া বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলার কাজলা এবং বোয়াইল ইউনিয়নের বিরোধপূর্ণ অংশ বিয়োজন করে জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার সঙ্গে সংযোজন করে মাদারগঞ্জ উপজেলার সীশানা পূর্ণগঠনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় ময়মনসিংহ জেলার নান্দাইল পৌরসভার সীমানা সম্প্রসারণের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, যখন পৌরসভা করা হয়, তখন হয়তো পুরোপুরি খেয়াল করা হয়নি। পৌরসভার মাঝখানে কিছু কিছু জায়গা পৌরসভার বাইরে রাখা হয়েছে। মাঝখানে যদি ইউনিয়ন থাকে তাহলে প্রশাসনিক বা উন্নয়নমূলক বা নির্বাচনী কাজ করতে অসুবিধা হবে। সেজন্য ওই জায়গাগুলো পুনর্গঠন করে নান্দাইল পৌরসভার মধ্যে নিয়ে নেয়া হয়েছে।

একই সঙ্গে সভায় কুষ্টিয়া জেলার ইসলামী বিশ্ববিদ্যালয় থানাকে ঝাউদিয়া এলাকায় স্থানান্তর করে ‘ঝাউদিয়া থানা’ নামকরণ এবং ঝাউদিয়া পুলিশ ক্যাম্পকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের স্থানান্তর করে ‘ইসলামী বিশ্ববিদ্যালয় পুলিশ ক্যাম্প’ হিসেবে নামকরণের প্রস্তাব অনুমোদন করা হয়েছে বলেও জানান তিনি।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –