• মঙ্গলবার   ৩১ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৭ ১৪২৯

  • || ০৭ রজব ১৪৪৪

সর্বশেষ:
ওয়াদা করুন, নৌকায় ভোট দেবেন: প্রধানমন্ত্রী কুড়িগ্রামে জুয়া খেলার সরঞ্জামসহ সাত জুয়াড়ি গ্রেফতার এসএসসি-সমমানের পরীক্ষা শুরু ৩০ এপ্রিল হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে পরীক্ষার ফি নির্ধারণ করবে সরকার নীলফামারী জেলা আইনজীবী সমিতির সভাপতি মমতাজুল, সম্পাদক অক্ষয়

বন্যায় ক্ষ‌তিগ্রস্তদের অতিরিক্ত ৫ লাখ পাউন্ড দেবে যুক্তরাজ্য

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২৩  

বন্যায় ক্ষ‌তিগ্রস্তদের অতিরিক্ত ৫ লাখ পাউন্ড দেবে যুক্তরাজ্য                     
বাংলাদেশে বন্যায় ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জন্য অতিরিক্ত সহায়তা হি‌সে‌বে পাঁচ লাখ পাউন্ড দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। গত বৃহস্পতিবার (১২ জানুয়ারি) ঢাকার ব্রিটিশ হাইকমিশন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে জানা‌নো হয়, বাংলাদেশের সিলেট অঞ্চলে গত বছরের বন্যায় ক্ষতিগ্রস্তদের মানবিক সহায়তা হিসেবে অতিরিক্ত পাঁচ লাখ পাউন্ড দেবে যুক্তরাজ্য। বাংলা মুদ্রায় যা ছয় কোটি ৩২ লাখ ২০ হাজার টাকা (১ পাউন্ড=১২৬.৪৪ টাকা)।

ব্র্যাক থেকে বিতরণ করা এই তহবিল সুনামগঞ্জ, সিলেটে ক্ষতিগ্রস্ত মানুষের জন্য পানি, বাসস্থান, জীবিকার সুযোগ ও উন্নত পুষ্টি প্রদান করবে।

বাংলাদেশে যুক্তরাজ্যের উন্নয়ন পরিচালক ম্যাট ক্যানেল বলেন, সিলেট অঞ্চলের গত বছরের বিধ্বংসী বন্যা জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশ যে এখনও ঝুঁকিপূর্ণ তা নির্দেশ করে।

হাইক‌মিশন জানায়, নতুন তহবিল সুনামগঞ্জ, সিলেটের সবচেয়ে ক্ষতিগ্রস্তদের জন্য অত্যাবশ্যক পানি, পুষ্টি, আশ্রয় ও জীবিকার সুযোগ প্রদান করবে। এ সহায়তা প্রদানের জন্য ব্র্যাকের সঙ্গে অংশীদারিত্ব করতে পেরে যুক্তরাজ্য গর্বিত।

যুক্তরাজ্যের এ নতুন সহায়তা প্রায় ১ হাজার ক্ষতিগ্রস্ত পরিবারের জন্য নিরাপদ পানি ও আশ্রয় নিশ্চিত করবে। পাঁচ হাজারের বেশি ক্ষতিগ্রস্ত পরিবারের জীবিকা ও খাদ্য নিরাপত্তা পুনরুদ্ধার করবে।

ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ বলেন, গত বছর জুন মাসে বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের বন্যায় ৭২ লাখেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছিল। গত দুই দশকের মধ্যে বাংলাদেশে সবচেয়ে বেশি ক্ষতি হয় এই বন্যায়। ৯টি জেলায় এ বন্যা ধ্বংসের চিহ্ন রেখে গেছে, যার মধ্যে সুনামগঞ্জ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –