• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

চুলের যত্নে জাফরান

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০২২  

চুলের যত্নে জাফরান                          
জাফরান শব্দের সঙ্গে কেমন রাজকীয় এক আমেজ লেগে আছে। সচরাচর ত্বকের যত্নে এর ব্যবহার হলেও আপনি একে ব্যবহার করতে পারেন চুলের যত্নে। যাদের মাথার চুল ঝরে যাচ্ছে বা টাক দেখা দিতে শুরু করেছে, তাদের জন্যে এক চিমটি জাফরান বেজায় উপকারি।

আপনার চুলের যত্নে কিভাবে ব্যবহার করবেন এই অমূল্য ভেষজ? চলুন জেনে নেই: 

চুল পড়া কমাতে
জাফরানে থাকা অ্যান্টি অক্সিডেন্ট আপনার চুল ঝরা রোধে সাহায্য করে। সে জন্যে কিছু জাফরান অল্প দুধে ভিজিয়ে রাখুন। সেই মিশ্রণে অল্প যষ্টিমধু যোগ করুন। মিশ্রণটিকে চটকে পেস্ট বানিয়ে নিন। এবার এই পেস্ট চুলে আর স্ক্যাল্পে ম্যাসাজ করে লাগিয়ে নিন। ঠিক পনেরো মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু'বার এমন করলে উপকার মিলবে।

রুক্ষ চুলের যত্নে
রোদ, দূষণ কিংবা ক্যামিকেল ট্রিটমেন্টের জন্যে চুল ক্ষতিগ্রস্ত কিংবা রুক্ষ হয়ে উঠতে পারে। সেক্ষেত্রে এক চা চামচ পরিমাণ জাফরান একটু গুঁড়ো করে নিন। এবার আমন্ড অয়েল কিংবা অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি ঢিমে আঁচে ৫ মিনিট গরম করতে হবে। কক্ষ তাপমাত্রায় তেলটিকে ঠাণ্ডা করে কাঁচের জারে সংরক্ষণ করুন। নিয়মিত চুল আর স্ক্যাল্পে মাখলে চুলের খোয়া যাওয়া ঝিলিক ফিরে আসবে।

খুশকি কমাতে
মেডিকেটেড শ্যাম্পু একটানা ব্যবহারে খুশকি কমে কিন্তু চুলের স্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হয়। সে জন্যেই প্রাকৃতিক ভেষজ জাফরানে আস্থা রাখুন। এক চিমটি জাফরান গুঁড়ো করে নিন। তাতে এক গ্রাম গোলমরিচ গুঁড়ো মেশাতে হবে। সেই মিশ্রণটি ৫০ মি.লি. কোল্ড প্রেস তেলে মেশাতে হবে। চুলোয় মাঝারি আঁচে হালকা গরম করে চুল স্ক্যাল্পে এই তেল লাগান। কয়েকদিন নিয়মিত ব্যবহার করলে সহজেই খুশকি থেকে রেহাই মিলবে। 

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –