• মঙ্গলবার   ২৪ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৯ ১৪২৯

  • || ২১ শাওয়াল ১৪৪৩

সর্বশেষ:
মহামারি মোকাবিলায় বিশ্বকে এক হয়ে কাজ করার ডাক প্রধানমন্ত্রীর সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধনের সময় আরো বেড়েছে সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধনের সময় আরো বেড়েছে দেশে সন্দেহজনক মাংকিপক্স রোগীদের আইসোলেশনের নির্দেশ রংপুর চিড়িয়াখানায় আবারও ডিম দিয়েছে উটপাখি নবাবগঞ্জে বাঁশ কাটতে গিয়ে প্রাণ গেলো যুবকের

এবার তিস্তা নদীতে ধরা পড়লো বিরল প্রজাপতির ক্যাটফিশ

প্রকাশিত: ১৪ মে ২০২২  

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় দেশের বৃহত্তম তিস্তা ব্যারাজের ভাটিতে জেলের জালে বিরল প্রজাতির একটি ক্যাটফিশ ধরা পড়েছে। মাছটির ওজন ৩০০ গ্রাম।

শুক্রবার (১৩ মে) সন্ধ্যায় হাতীবান্ধা উপজেলার গড্ডিমারী ইউনিয়নের দোয়ানি কলনী গ্রামের আব্দুল জলিল মিয়া (৫০) বাড়ির পার্শ্ববর্তী তিস্তা নদীতে মাছটি জালে ধরা পড়ে। বিরল প্রজাতির মাছটি দেখতে তিস্তা ব্যারাজ এলাকায় উৎসুক জনতা ভিড় করেন।

ক্যাটফিশ একটি বিদেশি মাছ। এর ইংরেজি নাম ‘সাকার মাউথ ক্যাটফিশ’ হলেও বৈজ্ঞানিক নাম ‘হাইপোস্টমাস’। সাধারণত এই মাছগুলো মুখ দিয়ে চুষে খাবার খায়।

বিভিন্ন দেশে এই মাছ অ্যাকুরিয়ামে শোভাবর্ধক হিসেবে ব্যবহার করা হয়। এরা পানির তলদেশে বাস করে এবং শেওলাজাতীয় উদ্ভিদ খায়। স্বভাবে শান্ত প্রকৃতির এই ক্যাটফিশ মিঠা পানিতে বাস করে।

তিস্তাপাড়ের জেলে কদম আলী বলেন, ‘মাছটি আব্দুল জলিলের জালে উঠলে আমরা প্রথমে চিনতে পারিনি। পরে অনেকে বলছে এটি বিদেশি মাছ। মাছটি ওজন ৩০০ গ্রামের মতো।’

জেলে আব্দুল জলিল মিয়া বলেন, ‘বিরল প্রজাতির মাছটি দেখতে অনেকে ভিড় করেন। পরে আমি মাছটি বাড়িতে নিয়ে আসি।’

হাতীবান্ধা দোয়ানী পুলিশ ফাঁড়ির দায়িত্বরত উপ-পরিদর্শক (এসআই) সিদ্দিক ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, তিস্তা নদীতে ইলিশের পর এবার বিরল জাতের ‘সাকার মাউথ ক্যাটফিশ’ নামের একটি মাছ জেলেদের জালে ধরা পড়েছে।

এর আগে সোমবার (৯ মে) দুপুরে তিস্তা ব্যারাজের ভাটিতে জেলেদের জালে ছোট-বড় চারটি তাজা ইলিশ ধরা পড়ে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –