• মঙ্গলবার   ২৪ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৯ ১৪২৯

  • || ২১ শাওয়াল ১৪৪৩

সর্বশেষ:
মহামারি মোকাবিলায় বিশ্বকে এক হয়ে কাজ করার ডাক প্রধানমন্ত্রীর সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধনের সময় আরো বেড়েছে সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধনের সময় আরো বেড়েছে দেশে সন্দেহজনক মাংকিপক্স রোগীদের আইসোলেশনের নির্দেশ রংপুর চিড়িয়াখানায় আবারও ডিম দিয়েছে উটপাখি নবাবগঞ্জে বাঁশ কাটতে গিয়ে প্রাণ গেলো যুবকের

প্রবাস আয়ে বিশ্বে সপ্তম বাংলাদেশ

প্রকাশিত: ১৪ মে ২০২২  

২০২১ সালে প্রবাস আয় প্রাপ্তিতে বিশ্বের শীর্ষ ১০ দেশের মধ্যে সপ্তম স্থানে রয়েছে বাংলাদেশ। ওই বছর দেশে প্রবাস আয় এসেছে দুই হাজার ২২০ কোটি ডলার। আগের বছরের তুলনায় প্রবাস আয়ে প্রবৃদ্ধি হয়েছে ২.২ শতাংশ।

বিশ্বব্যাংকের ‘মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট ব্রিফ’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে।

গত মঙ্গলবার প্রকাশিত নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর প্রবাস আয় নিয়ে এই প্রতিবেদন বিশ্বব্যাংকের সঙ্গে তৈরি করে গ্লোবাল নলেজ পার্টনারশিপ অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (নোমাড)।

আগের বছর অর্থাৎ ২০২০ সালেও প্রবাস আয় প্রাপ্তিতে সপ্তম স্থানে ছিল বাংলাদেশ। ওই বছর প্রবাস আয় এসেছিল দুই হাজার ১৭০ কোটি ডলার। তবে চলতি বছরের শেষ নাগাদ প্রবাস আয়ে প্রবৃদ্ধির হার ২ শতাংশ হতে পারে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। ২০২৩ সালেও এই প্রবণতা থাকতে পারে।
বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালে প্রবাস আয় প্রাপ্তিতে সবার ওপরে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। এর পর রয়েছে মেক্সিকো, চীন, ফিলিপাইন, মিসর ও পাকিস্তান। দক্ষিণ এশিয়ার দেশগুলোর বাংলাদেশের অবস্থান ভারত ও পাকিস্তানের পরই।

প্রতিবেদনে বলা হয়, মূলত সরকারি প্রণোদনা এবং দেশে পরিবারের কাছে অর্থ পাঠানোর কারণে গত বছর প্রবাস আয়ে প্রবৃদ্ধি হয়েছে।   

বিশ্বব্যাংক জানায়, এ বছরের শেষ নাগাদ বিশ্বে প্রবাস আয়ে প্রবৃদ্ধির হার কমে ২ শতাংশে নামবে। ২০২০ সালে বিশ্ব অর্থনীতি স্থবির হয়ে পড়ার পর গতবছর ভারতের রেমিট্যান্স প্রবৃদ্ধির হার ৮ শতাংশ বেড়ে হয়েছে ৮৯ বিলিয়ন ডলার।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –