• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

নারীর দক্ষতা-সক্ষমতা বৃদ্ধি নিশ্চিত করতে হবে: ইন্দিরা

প্রকাশিত: ২৬ মে ২০২২  

অরগানাইজেশন অব ইসলামিক কান্ট্রিজ (ওআইসি) ভুক্ত দেশে নারীর ক্ষমতায়ন ও জেন্ডার সমতা অর্জনে শিক্ষা, প্রশিক্ষণ, দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধি এবং কর্মসংস্থান নিশ্চিত করার আহবান জানিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

বুধবার মিসরের কায়রোতে ওআইসির উইমেন ডেভেলপমেন্ট অর্গানাইজেশন আয়োজিত ‘পরিবারের মধ্যে নারী ও মেয়েদের ক্ষমতায়নে পরিবার-ভিত্তিক নীতির ভূমিকা’ অনলাইন সিম্পোজিয়ামে এ কথা বলেন তিনি।

মিসরের ন্যাশনাল উইমেন কাউন্সিলের প্রেসিডেন্ট ড. মায়া মুরসীর সভাপতিত্বে ওআইসি-এর  ডিজি ড. আমিনা আল হাজরিসহ মালদ্বিপ, গাম্বিয়া, তুরস্ক, পাকিস্তান, মিসর ওমান, প্যালেস্টাইন, ইরাক, সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরবসহ ওআইসিভুক্ত বিভিন্ন দেশের নারী উন্নয়ন ও জেন্ডার সমতা বিষয়ক মন্ত্রী বক্তৃতা করেন।

প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, নারীর উন্নয়ন ও ক্ষমতায়ন ব্যক্তি এবং পরিবারের সদস্যদের উপলব্ধি, স্বামী-স্ত্রীর ইতিবাচক ভূমিকা, গৃহস্থালির কাজ ভাগাভাগি, সামাজিক রীতিনীতি, ধর্মীয় বিশ্বাস, মূল্যবোধ এবং পুরুষের ইতিবাচক দৃষ্টিভঙ্গি পরিবর্তনের সঙ্গে জড়িত। এ জন্য নারীদের প্রশিক্ষণ, উপযুক্ত শিক্ষা, টেকনিক্যাল সাপোর্ট, আর্থিক সহায়তা প্রদান করতে হবে।

তিনি বলেন, নারীর প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি সৃষ্টি করতে সচেতেনতামূলক কার্যক্রম জোরদার করতে হবে। পরিবার থেকেই নারীর ক্ষমতায়ন ও সমতা অর্জনের প্রাথমিক পদক্ষেপ গ্রহণ করতে হবে। 

প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা আজ বিকেলে ঢাকায় বাংলাদেশ শিশু একাডেমি থেকে ভার্চুয়ালি এ সিম্পোজিয়ামে যোগদান করেন। এ সময় মহিলা অ শিশু বিষয়ক মন্ত্রনালয়ের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার উপস্থিত ছিলেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –