• বৃহস্পতিবার   ২৩ মার্চ ২০২৩ ||

  • চৈত্র ৮ ১৪২৯

  • || ২৮ শা'বান ১৪৪৪

সর্বশেষ:
১৫৯ উপজেলাকে গৃহ-ভূমিহীন মুক্ত ঘোষণা করলেন প্রধানমন্ত্রী টিউলিপ চাষ করে ৪০ হাজার টাকার চেক পেলেন নারী চাষিরা পূর্ণাঙ্গ কমিটি পেল গাইবান্ধা জেলা আ.লীগ ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার বন্ধে সজাগ সরকার ট্রেনের অগ্রিম টিকিট ৭ এপ্রিল থেকে মিলবে অনলাইনে: রেলমন্ত্রী

৪৫তম বিসিএসের প্রিলিমিনারি মে মাসে

প্রকাশিত: ১৪ মার্চ ২০২৩  

 
৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা আগামী মে মাসের প্রথম সপ্তাহে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী সপ্তাহের শেষ দিকে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হবে। মঙ্গলবার পিএসসি কর্মকর্তাদের এক অনানুষ্ঠানিক সভায় পরীক্ষার তারিখ নিয়ে এ সিদ্ধান্ত নেয়া হয় বলে বৈঠক সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, বিশাল সংখ্যাক পরীক্ষার্থীদের প্রশ্নপত্র ছাপানো, পরীক্ষার কেন্দ্র পাওয়া, আসন্ন রমজানসহ বেশ কিছু কারণে মার্চ অথবা এপ্রিল মাসে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজন করা সম্ভব হবে না। আগামী মে মাসে প্রিলি পরীক্ষা আয়োজনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বৈঠকে মে মাসের প্রথম দিকে পরীক্ষা আয়োজনের বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে। প্রাথমিকভাবে একটি তারিখও চূড়ান্ত করা হয়েছে। চূড়ান্ত করা তারিখ নিয়ে আগামী সপ্তাহে আবারো আলোচনা করা হবে। আলোচনা শেষে আনুষ্ঠানিকভাবে তারিখ জানানো হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে পিএসসির সচিব মু. আব্দুল হামিদ জমাদ্দার বলেন, ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা কবে নেয়া যায় তার একটি প্রাথমিক তারিখ চূড়ান্ত করা হয়েছে। যে তারিখ নির্ধারণ হয়েছে সেটি নিয়ে আরো পর্যালোচনা করা হবে। আগামী সপ্তাহের মধ্যে পরীক্ষার তারিখ বিজ্ঞপ্তি আকারে জানিয়ে দেওয়া হবে। মার্চ অথবা এপ্রিলে রমজান ও রোজা তাই এ দুই মাসে এ বড় পরীক্ষা নেয়া সম্ভব হবে না। মে মাসে আয়োজনের সর্ব সম্মতিক্রমে আলোচনা হয়েছে। এর বেশি এই মুহূর্তে বলা সম্ভব নয়।

গত বছরের ৩০ নভেম্বর পিএসসি ওয়েবসাইটে ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। ১০ ডিসেম্বর আবেদনের শুরু হয়ে শেষ হয় ৩১ ডিসেম্বর। এতে আবেদন করেছেন ৩ লাখ ৪৬ হাজার প্রার্থী। ৪৫তম বিসিএসের মাধ্যমে মোট দুই হাজার ৩০৯ জন ক্যাডার নেয়া হবে। নন-ক্যাডারে নেয়া হবে ১ হাজার ২২ জনকে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –