• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

আফগানিস্তানে আটকা ২ শতাধিক নাগরিক নিয়ে দুশ্চিন্তায় ভারত 

প্রকাশিত: ১৭ আগস্ট ২০২১  

তালেবানের সঙ্গে বরাবরই শীতল সম্পর্ক ভারতের। সেই তালেবানই এখন আফগানিস্তানের ক্ষমতায়। এ অবস্থায় বেশ চিন্তিত ভারতের মোদি সরকার। অধিকাংশ দেশের মতো তারাও আফগানিস্তান থেকে নিজস্ব নাগরিকদের ফেরানোর উদ্যোগ নিয়েছে। তবে কাবুল বিমানবন্দরের বিশৃঙ্খলায় অনিশ্চয়তায় পড়েছে সেই কার্যক্রম।

এদিকে কাবুল দূতাবাসে এখনও দুই শতাধিক ভারতীয় আটকা রয়েছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

সূত্রের বরাতে ভারতীয় সংবাদমাধ্যমটি বলছে, কাবুল বিমানবন্দরে ভারতের একটি উড়োজাহাজ দাঁড় করানো রয়েছে। তবে বিশৃঙ্খল পরিস্থিতির কারণে দূতাবাস থেকে আটকেপড়া কর্মীদের সেই উড়োজাহাজ পর্যন্ত পৌঁছানো নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। এর মধ্যেই আবার গোটা শহরজুড়ে কারফিউ জারি করেছে তালেবান।

সূত্র জানিয়েছে, কাবুল দূতাবাসে আটকেপড়া কর্মীদের ফেরানোর উপায় খুঁজতে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করছেন দেশটির মন্ত্রিপরিষদ সচিব। তবে শেষ দুই-তিনদিন ধরে আফগানিস্তানের পরিস্থিতি যখন দ্রুত বদলাচ্ছিল, অর্থাৎ তালেবান কাবুলে প্রবেশের আগেই অন্য দেশের দূতাবাসগুলো তড়িঘড়ি করে কর্মীদের ফিরিয়ে নেয়ার উদ্যোগ নেয়, কিন্তু এক্ষেত্রে ভারত কেন পিছিয়ে পড়েছে- তা নিয়ে প্রশ্ন উঠছে।

এদিকে সংবাদমাধ্যম টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতকে এমনিতেই ‘বিশেষ লক্ষ্যবস্তু’ হিসেবে দেখে তালেবান। এ কারণে কোনো ধরনের ঝুঁকি নিতে চায় না ভারত সরকার, অর্থাৎ কর্মীদের সাময়িকভাবে হলেও ফেরানোর প্রক্রিয়া চলবে। এ বিষয়ে একটি সরকারি সূত্র বলেছে, আমাদের বিকল্প পরিকল্পনা রয়েছে।

তালেবান কাবুল দখলের পর আফগানিস্তানের আকাশসীমা আপাতত বন্ধ ঘোষণা করা হয়েছে। এ কারণে যুক্তরাষ্ট্র থেকে আসা ও যুক্তরাষ্ট্রগামী এয়ার ইন্ডিয়ার ফ্লাইটগুলোর রুট পরিবর্তন করা হচ্ছে। সেগুলো তেল নেয়ার জন্য মধ্যপ্রাচ্যের কোনো দেশে দাঁড়াতে পারে বলে জানানো হয়েছে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –