• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

ত্বক সুন্দর রাখে যেসব পানীয় 

প্রকাশিত: ১৭ আগস্ট ২০২১  

ত্বক সুন্দর রাখার জন্য বাজার থেকে বিভিন্ন ধরনের বিউটি প্রোডাক্ট কিনে তা অনেকেই ব্যবহার করেন। এসব প্রসাধনী ত্বকের জন্য সবসময় ভালো ফলাফল দেখায় না। বরং এসব প্রসাধনী ব্যবহারে ত্বকের উপকারের বদলে ক্ষতিটাই বেশি হতে পারে।

তাইতো ত্বক সুন্দর রাখার জন্য শুধু যত্নই নয়, খেতে হবে সঠিক খাবারও। তবেই ত্বক সুন্দর থাকবে। ডিটক্সিফিকেশন ত্বক উজ্জ্বল করে ভেতর থেকে। এই ডিটক্সিফিকেশনে সাহায্য করে সঠিক খাবার। কিছু পানীয় রয়েছে যা ত্বক ভালো রাখতে সাহায্য করে। চলুন তবে জেনে নেয়া যাক সে পানীয়গুলো সম্পর্কে-

কমলা ও স্ট্রবেরি

ফলগুলো পাতলা করে কেটে পাত্রে রাখুন। এবার তার সঙ্গে যোগ করুন কয়েকটি পুদিনা পাতা। এবার তাতে পানি মিশিয়ে রেখে দিন সারারাত। সকালে এই পানিতে মেশান এক চামচ মধু। এটি দ্রুত শক্তি বৃদ্ধি করে এবং ফ্যাট ঝরাতে সাহায্য করে। এটি ত্বক ভেতর থেকে পরিষ্কার করে।

হলুদ ডিটক্স

এই ভেষজে আছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ। এটি ব্রণ দূর করতে সাহায্য করে। হলুদ দিয়ে তৈরি ডিটক্স নিয়মিত পান করলে মিলবে উপকার। এটি তৈরির জন্য ২ থেকে ৩ কাপ পানি নিন। এবার তাতে দিন কাঁচা হলুদের টুকরো। ফুটিয়ে নিন মিনিট কয়েক। এরপর তাতে মেশান অর্ধেকটা লেবুর রস ও মধু। এই পানীয় শুধু ত্বকই ভালো রাখে না, সুস্বাস্থ্যও বজায় রাখে।

ভিটামিন সি ডিটক্স ড্রিঙ্কস

ভিটামিন সি আমাদের ত্বকের জন্য অন্যতম উপকারী উপাদান। এটি সংক্রমণজনিত বিভিন্ন সমস্যা থেকে দূরে রাখার পাশাপাশি ত্বক পরিষ্কার রাখে। প্রতিদিন একগ্লাস ভিটামিন সি যুক্ত ডিটক্স পান করলে দ্রুতই পাবেন কাঙ্ক্ষিত ত্বক। এই পানীয় প্রস্তুত করার জন্য একটি পাত্রে পানি নিয়ে তাতে মেশান লেবুর রস। কমলা, আনারস, কিউই এবং ভিটামিন-সি সমৃদ্ধ অন্যান্য খাবারের কয়েক টুকরাও যোগ করুন। এবার ঠাণ্ডা হতে দিন। ঠাণ্ডা হলে সেই পানীয় পান করুন।

অ্যাপেল সাইডার ভিনেগার ডিটক্স

সাধারণত ওজন কমানোর জন্য ব্যবহৃত হয় অ্যাপেল সাইডার ভিনেগার। এটি ডিটক্সিফিকেশনে সহায়তা করে। এতে ত্বক ভালো থাকে। অ্যাপেল সাইডার ভিনেগার ডিটক্স ড্রিঙ্কস তৈরি করতে দুই লিটার পানিতে ১ থেকে ২ টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনেগার মেশান। এর সঙ্গে যোগ করতে পারেন সামান্য মধু। তবে প্রতিদিন দুই টেবিল চামচের বেশি অ্যাপেল সাইডার ভিনেগার গ্রহণ করবেন না।

শসা, কিউই এবং পুদিনা

একটি শসা ও একটি কিউই টুকরা করে বড় একটি গ্লাসে রাখুন। এর সঙ্গে পুদিনা পাতা একটু থেঁতলে যোগ করুন। এবার গ্লাসে পানি ঢালুন। এভাবে রেখে দিন অন্তত দুই ঘণ্টা। এই পানীয় পেট ফুলে যাওয়ার সমস্যা সমাধান করে। পাশাপাশি ত্বক উজ্জ্বল ও চুল বৃদ্ধিতেও সহায়তা করে। ত্বক ভালো রাখতে এই পানীয় পান করতে পারেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –