• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে যাতায়াত করতে পারবেন পর্যটকরা

প্রকাশিত: ১২ এপ্রিল ২০২২  

মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘ দুই বছর বন্ধ থাকার পর পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দর ইমিগ্রেশন দিয়ে বাংলাদেশ-ভারতের মধ্যে ট্যুরিস্ট ভিসায় আসা-যাওয়ার অনুমতি দিয়েছে সরকার। ফলে এখন থেকে ভিসায় বাংলাবান্ধা-ফুলবাড়ী রুট উল্লেখ থাকলে এই স্থলবন্দর দিয়ে ভারত ও বাংলাদেশে আসা-যাওয়া করতে পারবেন পর্যটকরা। 
 
বাংলাবান্ধা ইমিগ্রেশন চেকপোস্টের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম বলেন, করোনাভাইরাস পরিস্থিতির কারণে ২০২০ সালের ৩০ মার্চ বাংলাবান্ধা স্থলবন্দর ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে টুরিস্ট ভিসায় আসা-যাওয়া বন্ধ হয়ে যায়। তবে শর্ত সাপেক্ষে ভারত ও নেপালের শিক্ষার্থীরা যাতায়াত করে। পরে ২০২১ সালের ২৬ এপ্রিল থেকে ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়। পরবর্তীতে দুই দেশের সিদ্ধান্তের প্রেক্ষিতে ব্যবসায়ী ও বিভিন্ন রোগে আক্রান্ত রোগীরা যাতায়াত করছেন বিজনেস ও মেডিকেল ভিসায়। বর্তমানে ২০২০ সালের নতুন ভিসায় যাদের বাংলাবান্ধা- ফুলবাড়ী রুট উল্লেখ থাকবে তারা এই রুটে হয়ে যাতায়াত করতে পারবেন। গত বৃহস্পতিবার (৭ এপ্রিল) বাংলাদেশ-ভারত উভয় দেশের সংশ্লিষ্টদের যৌথ সম্মতিতে বাংলাবান্ধা স্থলবন্দর ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ট্যুরিস্ট ভিসায় যাতায়াতের সিদ্ধান্ত হয়। 

পঞ্চগড়ের পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী জানান, দুই দেশের উচ্চপর্যায়ের সিদ্ধান্তের প্রেক্ষিতে পর্যটকদের আসা-যাওয়ার অনুমতি মিলেছে। নতুন ভিসা ও বাংলাবান্ধা-ফুলবাড়ী রুট উল্লেখ সাপেক্ষে বৈধ পাসপোর্টধারীরা এই ইমিগ্রেশন চেকপোস্ট ব্যবহার করতে পারবেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –