• শনিবার   ০২ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৭ ১৪২৯

  • || ০১ জ্বিলহজ্জ ১৪৪৩

সর্বশেষ:
বিএনপি নেতারা সংসদে ইচ্ছামতো কথা বলেছেন: প্রধানমন্ত্রী ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু আরপিএমপির নতুন পুলিশ কমিশনার নূরে আলম মিনা ঠাকুরগাঁওয়ে বন্ধ হচ্ছে ট্রাক-ট্যাংকলরির টোল আদায় দিনাজপুরে কেজিতে ৩ থেকে ৪ টাকা কমল পেঁয়াজের দাম

মনের মতো জীবনসঙ্গী পাওয়ার আমল

প্রকাশিত: ২৪ মে ২০২২  

আল্লাহ তা’আলা বান্দার প্রত্যাশার চেয়েও উত্তম কিছু দিতে সক্ষম। তার ইচ্ছার বিপরীতে কেউ কিছু পেতে পারে না। তাই উত্তম জীবনসঙ্গী পেতে আল্লাহর ওপর একান্ত আস্থা ও বিশ্বাসের বিকল্প নেই। পবিত্র কোরআনে মহান প্রভু চক্ষু শীতলকারী জীবনসঙ্গী পেতে দোয়া শিখিয়েছেন। 

দোয়াটি হলো-
رَبَّنَا هَبۡ لَنَا مِنۡ اَزۡوَاجِنَا وَ ذُرِّیّٰتِنَا قُرَّۃَ اَعۡیُنٍ وَّ اجۡعَلۡنَا لِلۡمُتَّقِیۡنَ اِمَامًا
উচ্চারণ: রাব্বানা-হাবলানা-মিন আজওয়া-জিনা- ওয়া যুররিইয়া-তিনা, কুররাতা আ’ইউনি ওয়াজ’আলনা-লিলমুত্তাকিনা ইমা-মা-।

অর্থ: হে আমাদের রব! আমাদেরকে জন্যে এমন স্ত্রী ও সন্তান-সন্ততি দান করুন যারা হবে আমাদের চোখজুড়ানো। আর আপনি আমাদেরকে মুত্তাকীদের জন্য অনুসরণযোগ্য করুন। (সুরা ফুরকান: ৭৪)

আল্লাহ’র মহত্বের কথা মাথায় রেখে দৃঢ় আশা নিয়ে উল্লেখিত দোয়াটির উপর নিয়মিত আমল করলে ইনশাআল্লাহ মহান প্রভু নারী-পুরুষ সবাইকে তাদের চোখ জুড়ানো জীবনসঙ্গী ও সন্তান দান করবেন।

এছাড়াও সূরা কাসাসে একটি দোয়ার উল্লেখ আছে, যে দোয়া পড়ার পর আল্লাহ তা’আলা হজরত মুসা আলাইহিস সালামের থাকা-খাওয়ার ব্যবস্থাসহ উত্তম জীবনসঙ্গীনির ব্যবস্থা করে দিয়েছেন। দোয়াটি হলো— رَبِّ إِنِّي لِمَا أَنزَلْتَ إِلَيَّ مِنْ خَيْرٍ فَقِيرٌ

উচ্চারণ: রাব্বি ইন্নি লিমা- আনজালতা ইলাইয়া মিন খাইরিন ফাকির।

অর্থ: হে আমার পালনকর্তা, তুমি আমার প্রতি যে অনুগ্রহ পাঠাবে, আমি তার মুখাপেক্ষী। (সুরা কাসাস: ২৪)

উত্তম জীবনসঙ্গী ও সুসন্তান পেতে আগ্রহী নারী-পুরুষকে আল্লাহ তাআলা নিয়মিত উল্লেখিত আমলগুলো করার এবং কল্যাণ লাভের তাওফিক দান করুন। আমিন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –