• শনিবার   ২৮ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৪ ১৪২৯

  • || ০৫ রজব ১৪৪৪

সর্বশেষ:
বৃষ্টি নামলেই শীত, লঘুচাপের ইঙ্গিত দেশে নতুন সুপারফুড ‘সাউ কিনোয়া-১’ ‘আগামী নির্বাচন সুষ্ঠু করতে সরকার সব ধরনের প্রস্তুতি নিচ্ছে’ স্বল্প খরচে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য গ্রহণ করতে হবে জমি নিয়ে সংঘর্ষে দুই যুবক নিহত: ঘটনা জেরে ৩০ বাড়িতে আগুন

বিশ্বকাপের পাঁচ আসরে গোল করা একমাত্র ফুটবলার রোনালদোর রেকর্ড

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২২  

কাতার বিশ্বকাপে ‘এইচ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে বৃহস্পতিবার রাত ১০টায় মাঠে নামে পর্তুগাল ও ঘানা। স্টেডিয়াম ৯৭৪ এ ম্যাচটি শুরু হয়। আজকের এই ম্যাচে পেনাল্টি থেকে গোল করার মধ্য দিয়ে অনন্য এক রেকর্ড বুকে নাম লেখান ক্রিশ্চিয়ানো রোনালদো।

আক্রমন প্রতি আক্রেমনের এই খেলায় যেনো জমে উঠে পুরো মাঠ। প্রথমার্ধ গোলশূন্যভাবে শেষ হলেও দ্বিতীয়ার্ধে এসে গালের দেখা পায় দুদলই। একদিকে রোনালদো গোল দেয় তো অন্যদিকে আন্দ্রে আয়ার তা পরিশোধ করে খেলায় ফিরে।

এমনই এক খেলায় অন্যন্য এই রেকর্ড গরলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ৬৫ মিনিটে পেনাল্টি থেকে রোনালদোর গোলে এগিয়ে যায় পর্তুগাল। আর তাতেই একমাত্র ফুটবলার হিসেবে বিশ্বকাপের পাঁচ আসরে রোনালদো গোল করার কৃতিত্ব অর্জন করেন।

ক্রিস্টিয়ানো রোনালদো এবং রেকর্ড যেন একে অপরের যোগ্য সহচর। দীর্ঘ দুই দশকের পেশাদার ক্যরিয়ারে ফুটবল ইতিহাসের রেকর্ড পাতায় অনেকবারই নিজের নাম তুলেন এই পর্তুগিজ ফরোয়ার্ড। কাতার বিশ্বকাপের ক্ষেত্রেও তার ব্যতিক্রম হলো না।

বৃহস্পতিবার ২৪ নভেম্বর কাতারের আবু দাহুদ স্টেডিয়ামে ঘানার বিপক্ষে ম্যাচের ৬৪ মিনিটে পেনাল্টি থেকে গোল পাওয়ার সঙ্গে সঙ্গে নতুন এই রেকর্ডে নিজের নাম লেখান রোনালদো। কাতার বিশ্বকাপে নিজের প্রথম গোলের দেখা পাওয়ার মাধ্যমে প্রথম খেলোয়াড় হিসেবে ফিফা বিশ্বকাপের পাঁচটি ভিন্ন আসরে গোলের দেখা পেয়েছেন ৩৭ বছর বয়সী এই ফরোয়ার্ড। 

কাতার বিশ্বকাপের আগে ২০০৬, ২০১০, ২০১৪ এবং ২০১৮ বিশ্বকাপেও গোল করেছিলেন সিআর সেভেন।

জার্মানিতে অনুষ্ঠেয় ২০০৬ বিশ্বকাপে ফুটবলের বিশ্বমঞ্চে রোনালদোর অভিষেক হয়েছিল। গ্রুপপর্বে ইরানে বিপক্ষে পেনাল্টিতে লক্ষ্যভেদ করে বিশ্বকাপে নিজের প্রথম গোল করেন পর্তুগিজ এ উইঙ্গার। ২০১০ বিশ্বকাপে প্রথম রাউন্ডে উত্তর কোরিয়ার বিপক্ষে বল জালে জড়িয়ে তিনি টুর্নামেন্টে গোলের ধারাবাহিকতা অব্যাহত রাখেন।

এরপর ব্রাজিয়ে অনুষ্ঠেয় ২০১৪ বিশ্বকাপে ঘানার বিপক্ষে গোল করেন। রাশিয়ায় আয়োজিত ২০১৮ বিশ্বকাপে রোনালদোর শুরুটাই হয়েছিল প্রথম ম্যাচে স্পেনের বিপক্ষে তিন গোল করে। 

স্প্যানিশদের বিরুদ্ধে করা হ্যাটট্রিকের মাধ্যমে বিশ্বকাপের ইতিহাসে বয়োজ্যেষ্ঠ খেলোয়াড় হিসেবে হ্যাটট্রিকের কীর্তি গড়েন রোনালদো। আর আজ কাতার বিশ্বকাপে সবাইকে ছাড়িয়েই গেলেন সিআর সেভেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –