• মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলহজ্জ ১৪৪৫

উন্নয়নের জন্যই গবেষণা ও উদ্ভাবন প্রয়োজন: অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন

প্রকাশিত: ৮ নভেম্বর ২০২৩  

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. মোঃ সাজ্জাদ হোসেন বলেছেন, বর্তমান প্রযুক্তি নির্ভর বিশ্বে বিজ্ঞান মনষ্ক মানবিক মানুষ তৈরিতে  বিশ্ববিদ্যালয়গুলোকে অগ্রণী ভুমিকা পালন করতে হবে। দেশ-জাতির উন্নয়নে সকলকে অংশগ্রহণ করতে হবে। দেশের উন্নয়নের জন্যই গবেষণা ও নতুন নতুন কর্মকৌশল উদ্ভাবন করতে হবে। 

মঙ্গলবার (৭ নভেম্বর ২০২৩) সকালে বেগম রোকেয়া  বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল ক্লাসরুমে আয়োজিত ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিক্ষার্থী তথ্য ব্যবস্থাপনা পদ্ধতি’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আসন্ন চতুর্থশিল্প বিপ্লবের কারনে সর্বক্ষেত্রেই প্রতিনিয়ত পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। এজন্য আমাদেরকে গবেষণা ও মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে হবে। বিজ্ঞান সম্মত ও প্রযুক্তি নির্ভর গবেষণা ছাড়া চতুর্থশিল্প বিপ্লবে টিকে থাকার জন্য নিজেদেরকে প্রস্তুত করা সম্ভব হবে না।

বিশ্ববিদ্যালয়ে উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন  বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা ও  বিশ্ববিদ্যলয় মঞ্জুরী কমিশনের রিসার্চ সাপোর্ট এন্ড পাবলিকেশন ডিভিশনের পরিচালক ড. মোঃ ফখরুল ইসলাম। 

ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেলের অতিরিক্ত পরিচালক ড. মোঃ আব্দুল লতিফের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন  বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মোহাম্মদ আলমগীর চৌধুরী।

বিশ্ববিদ্যালয়ের ই-গভর্নেন্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা বাস্তবায়ন কমিটির উদ্যোগে আয়োজিত এই কর্মশালায় রিসোর্স পার্সন ছিলেন  বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ডিজিটাল ট্রান্সফরমেশন এর পরিচালক প্রফেসর ড. মোঃ মিজানুর রহমান এবং আইসিটি সেলের প্রোগ্রামার মোঃ আল-ইমরান। কর্মশালায় বিভিন্ন বিভাগ, দপ্তর ও শাখায় কর্মরত কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, বাংলাদেশ  বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মোঃ সাজ্জাদ হোসেন অনুষ্ঠানে যোগ দেওয়ার আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –