• মঙ্গলবার   ২৪ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১০ ১৪২৯

  • || ২১ শাওয়াল ১৪৪৩

সর্বশেষ:
মহামারি মোকাবিলায় বিশ্বকে এক হয়ে কাজ করার ডাক প্রধানমন্ত্রীর সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধনের সময় আরো বেড়েছে সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধনের সময় আরো বেড়েছে দেশে সন্দেহজনক মাংকিপক্স রোগীদের আইসোলেশনের নির্দেশ রংপুর চিড়িয়াখানায় আবারও ডিম দিয়েছে উটপাখি নবাবগঞ্জে বাঁশ কাটতে গিয়ে প্রাণ গেলো যুবকের

‘সাংবিধানিক বাধ্যবাধকতা সমুন্নত রাখতে আমরা অঙ্গীকারবদ্ধ’ 

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২২  

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন রোববার (১৬ জানুয়ারি) ফরেন সার্ভিস একাডেমিতে বাংলাদেশ নিয়োজিত ৪০ জন কূটনীতিককে বলেছেন, আমরা আমাদের সাংবিধানিক বাধ্যবাধকতা সমুন্নত রাখতে অঙ্গীকারবদ্ধ। কূটনৈতিক সম্প্রদায়ের সাথে নববর্ষের শুভেচ্ছা বিনিময়ের জন্য বছরের প্রথম কূটনৈতিক ব্রিফিংয়ের আয়োজন করা হয়।

ব্রিফিংকালে আইনমন্ত্রী আনিসুল হক এমপি, এলজিআরডি মন্ত্রী মো. তাজুল ইসলাম, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এমপি এবং পররাষ্ট্র সচিব জনাব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।

ড. মোমেন বলেন, মহামারী সত্ত্বেও বাংলাদেশ গত বছর ৫.৪ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে। তিনি সংক্ষিপ্তভাবে চলমান স্থানীয় সরকার নির্বাচন নিয়ে কথা বলেন। দেশে এই প্রথম তৃতীয় লিঙ্গ থেকে ইউপি চেয়ারম্যান নির্বাচিত হয়েছে বলে উল্লেখ করেন পররাষ্ট্রমন্ত্রী। আইনমন্ত্রী একটি নিদিষ্ট সময়ের মাধ্যমে শ্রম খাত সংস্কারের জন্য চলমান উদ্যোগের কথাও বলেন।

আইনমন্ত্রী তার বক্তব্যে নির্বাচন কমিশন গঠনের পদ্ধতি এবং বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে রাষ্ট্রপতির বর্তমান সংলাপের বিষয়ে বিস্তারিত তুলে ধরেন। ডিজিটাল নিরাপত্তা আইনের (ডিএসএ) বিষয়ে তিনি সর্বোত্তম কাজ করার জন্য সংশ্লিষ্ট জাতিসংঘের অফিসগুলোর সাথে সরকারের সম্পৃক্ততার কথা উল্লেখ করেন।

বিফ্রিং শেষে আইনমন্ত্রী সাংবাদিকদের বলেন,এটা ঘরোয়া বৈঠক। ডিএসএ এবং নির্বাচন নিয়ে আলাপ করেছি। এগুলো আপনারা জানেনই। নতুন কিছু নয়। নির্বাচন কমিশন পুনর্গঠন নিয়ে কূটনীতিকদের প্রশ্ন নিয়ে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, তারা কী বলল, না বলল, তার থেকে আমাদের জনগণ কী বলল, সেটি বেশি জরুরি।

ডিএসএ নিয়ে কূটনীতিকদের উদ্বেগের বিষয়ে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, তাদের যা বলেছি, তা পাবলিকলিও বলেছি। ইতিমধ্যেই এগুলো বলেছি। এলজিআরডি মন্ত্রী চলমান স্থানীয় সরকার নির্বাচনের বিভিন্ন ধাপ ও ফলাফল সম্পর্কে কূটনীতিকদের অবহিত করেন। তিনি উল্লেখ করেন, এসব নির্বাচনে বিপুল সংখ্যক স্বতন্ত্র প্রার্থী নির্বাচিত হয়েছেন।

দেশের ব্যবসায়িক অংশীদারদের ধন্যবাদ জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী দেশে বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে সরকারের উদ্যোগের কথা বলেন।

ব্রিফিং সূত্রে জানা গেছে, বাংলাদেশে আগামী দ্বাদশ জাতীয় নির্বাচন সামনে রেখে পরবর্তী নির্বাচন কমিশন গঠন নিয়ে দ্রুত আইন করার পরামর্শ দিয়েছেন কূটনীতিকেরা। সেই সঙ্গে নির্বাচন কমিশন গঠন নিয়ে আইনি ব্যাখ্যা জানতে চেয়েছেন তারা। আর ডিজিটাল নিরাপত্তা আইন (ডিএসএ), আসন্ন জাতীয় নির্বাচন, স্থানীয় পর্যায়ের নির্বাচনে সহিংসতা নিয়ে বাংলাদেশের বক্তব্য জানতে চেয়েছেন কূটনীতিকেরা।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –