• বৃহস্পতিবার   ২৩ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৭ ১৪২৮

  • || ১৪ সফর ১৪৪৩

সর্বশেষ:
জলবায়ু ইস্যুতে বিশ্বনেতাদের জোরালো পদক্ষেপ চান প্রধানমন্ত্রী লিঙ্গ সমতা নিশ্চিতে বিশ্বনেতাদের সামনে প্রধানমন্ত্রীর ৩ প্রস্তাব পীরগঞ্জে পর্নোগ্রাফির আলামতসহ ওয়ারেন্টভুক্ত ৮ আসামি গ্রেপ্তার লাশের পকেটে চিরকুট, ছিল মোবাইল নম্বর রংপুরে কিস্তির চাপে ব্যবসায়ীর আত্মহত্যা

আফগান যুদ্ধ শেষের ঘোষণা দিল তালেবান

প্রকাশিত: ১৬ আগস্ট ২০২১  

আফগানিস্তানে যুদ্ধ শেষ হওয়ার ঘোষণা দিয়েছে তালেবান। তালেবানের একজন মুখপাত্র বলেছেন, আমরা দেশের স্বাধীনতা এবং জনগণের মুক্তি চেয়েছিলাম, সেই লক্ষ্যে পৌঁছে গেছি।

তিনি আরো বলেন, তালেবান মনে করে না যে, বিদেশি বাহিনী আফগানিস্তানে তাদের ব্যর্থতার পুনরাবৃত্তি ঘটাতে আসবে।

এর আগে ২০০১ সালে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর হামলায় ক্ষমতাচ্যুত হয় তালেবান। তবে মার্কিন বাহিনী আফগানিস্তান ছেড়ে চলে যাওয়া শুরু করতেই ক্ষমা প্রদর্শন করে একের পর এক এলাকার দখল নেয় তালেবান।

গতকাল রবিবার কাবুলের প্রেসিডেন্ট প্রাসাদে প্রবেশ করে তালেবান। অন্যদিকে দীর্ঘ ২০ বছর ধরে কোটি কোটি ডলার খরচ করে, হাজার হাজার জওয়ানের দেহ কফিনবন্দি করে, দেশের ইতিহাসের দীর্ঘতম যুদ্ধ শেষ করে খালি হাতেই আফগানিস্তান থেকে ফিরতে হচ্ছে যুক্তরাষ্ট্রকে।

পেন্টাগন থেকে এখন পর্যন্ত যে পরিসংখ্যান পাওয়া গেছে সে অনুযায়ী, গত ২০ বছরে আফগানিস্তানে যুদ্ধের পেছনে ২ লাখ ২৬ হাজার কোটি ডলার খরচ করেছে যুক্তরাষ্ট্র। 

এর মধ্যে শুধু আফগান সেনাকে প্রশিক্ষণ দিতেই খরচ হয়েছে ৮ হাজার ৯০০ কোটি ডলার। ২০২০ সালের একটি রিপোর্টে পেন্টাগন জানায়, সরাসরি যুদ্ধেই তাদের ৮১ হাজার ৫৭০ কোটি ডলার খরচ হয়েছে।

এরপরই তালেবান মুখপাত্র মুহাম্মদ নাইম আফগান যুদ্ধ অবসানের ঘোষণা দিয়ে বলেন, তাদের শাসন পদ্ধতি ও কাঠামো শিগগিরই স্পষ্ট করা হবে। 

তিনি আরো বলেন, কোনো কূটনৈতিক কাঠামো কিংবা তাদের কোনো কার্যালয়কে টার্গেট করা হয়নি। সব কূটনীতিক মিশন এবং নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করা হবে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –