• বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ২ ১৪৩১

  • || ১০ মুহররম ১৪৪৬

সর্বশেষ:
আশা করি শিক্ষার্থীরা আদালত থেকে ন্যায়বিচার পাবে: প্রধানমন্ত্রী। নিহতদের পরিবারের জীবন জীবিকার ব্যবস্থা করে দেব: প্রধানমন্ত্রী। শিক্ষার্থী হত্যাকাণ্ডে জড়িতদের উপযুক্ত শাস্তির ব্যবস্থা করা হবে: প্রধানমন্ত্রী। বিশ্ববাজারে স্বর্ণ মূল্যের নতুন রেকর্ড। বৃহস্পতিবার ঢাকায় মুক্তিযোদ্ধা সমাবেশের ডাক।

যে কারণে ৪৩ অ্যাপ নিষিদ্ধ করলো গুগল

প্রকাশিত: ১২ আগস্ট ২০২৩  

আধুনিক প্রযুক্তির এক বড় আশীর্বাদ অ্যান্ড্রয়েড ফোন জনজীবনকে সহজ থেকে করেছে সহজতর। আর সেই পথে অন্যতম সাহায্যকারী হচ্ছে বিভিন্ন অ্যাপ।

আর শুধু ছবি এডিট করা কিংবা পণ্য কেনার জন্যই নয়। এখন প্রতিনিয়ত অ্যান্ড্রয়েড ফোনের জন্য ভিন্ন ভিন্ন সুবিধার নানান ধরনের অ্যাপ আনছে বিভিন্ন কোম্পানি।

তবে এই অ্যাপ আপনার যেমন কাজ সহজ করে দিচ্ছে তেমনি আপনার তথ্য চুরি করে অন্যদের দিয়েও দিচ্ছে। তথ্য চুরি, ফোনের ক্ষতি করা নানা কারণে গুগল বিভিন্ন সময়ে শত শত অ্যাপ নিষিদ্ধ করেছে। সম্প্রতি ৪৩ অ্যাপ সরিয়ে নিয়েছে গুগল। এমন না যেসব অ্যাপগুলো নকল। আসলের মতো দেখতে এসব অ্যাপে থাকে হ্যাকারদের নানা স্ক্যাম। এমনকি এই অ্যাপগুলো কোটি কোটি ব্যবহারকারীর ফোনেও আছে।

গুগলের নীতি ভঙ্গ করার জন্য অ্যাপগুলো প্লে স্টোর থেকে সরিয়ে নিয়েছে টেক জায়ান্ট গুগল। গুগলের অভিযোগ অ্যাপগুলো ডিভাইসের স্ক্রিন বন্ধ থাকলে বিজ্ঞাপন লোড করত, যার ফলে স্মার্টফোনের ব্যাটারি দ্রুত শেষ হয়ে যেত। আবার এমন কিছু অ্যাপ ছিল যেগুলো ব্যবহারকারীর ফোনের তথ্য চুরি করছিল।

অ্যাপগুলো বিভিন্ন ডিএমবি প্লেয়ার, মিউজিক ডাউনলোডার, নিউজ এবং ক্যালেন্ডার অ্যাপ্লিকেশনের ছদ্মবেশে ছিল। একবার কোনো ডিভাইসে ইনস্টল হয়ে গেলে, ব্যবহারকারীদের তথ্য চুরি করা শুরু করত।

গুগল ব্যবহারকারীদের অ্যাপ ডাউনলোডের ক্ষেত্রে সতর্ক করছে। যেকোনো অ্যাপ ডাউনলোড করতে তা ভালোভাবে দেখে নেওয়া এবং ফোনের সব অ্যাক্সেস অ্যাপটিকে না দেওয়া। সেই সঙ্গে পুরোনো অ্যাপ ফোনে না রাখার পরয়ামর্শ দিচ্ছেন তারা। নিয়মিত অ্যাপ আপডেট করুন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –