• বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৯ ১৪৩০

  • || ১১ শা'বান ১৪৪৫

সর্বশেষ:
ড. ওয়াজেদ মিয়ার দর্শন তরুণ প্রজন্মের জন্য অনুকরণীয়: স্পিকার। নদীমাতৃক বাংলাদেশের ঐতিহ্য ধরে রাখতে সরকার কাজ করছে: নৌপ্রতিমন্ত্রী। কেজিতে ৪০০ টাকার বেশি কমেছে জিরার দাম। রোজায় নিত্যপণ্যের সংকট হবে না: বাণিজ্য প্রতিমন্ত্রী। সীমান্ত দিয়ে অস্ত্রধারীদের ঢোকার সুযোগ নেই: স্বরাষ্ট্রমন্ত্রী।

ব্রাজিলের সেনাপ্রধানকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট লুলা

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৩  

ব্রাজিলের সেনাপ্রধানকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট লুলা                 
ব্রাজিলের সেনাবাহিনীর প্রধান জেনারেল হুলিও সিজার দে আরুদাকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দ্য সিলভা।

সাবেক প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর সমর্থকদের সরকারি ভবনে হামলা চালানোর অভিযোগে তাকে বরখাস্ত করা হয়েছে। রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

সেনাবাহিনীর প্রধানকে বরখাস্ত করা বিষয়ে কোনো বিবৃতি দেওয়া হয়নি। কিন্তু সরকারি ওয়েবসাইটে দেশটির সশস্ত্র বাহিনী জানিয়েছে, সেনাপ্রধানকে তার পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

এদিকে হুলিও সিজার দে আরুদার স্থলাভিষিক্ত হয়েছেন দক্ষিণ-পূর্ব সামরিক কমান্ডের প্রধান জেনারেল টমাস মিগুয়েল রিবেইরো পাইভা।

এর আগে, নির্বাচনে কারচুপির অভিযোগ ব্রাজিলের সাবেক রাষ্ট্রপতি বলসোনারো সমর্থকরা সবুজ পতাকা এবং হলুদ পোশাক পরে বর্তমান রাষ্ট্রপতি ভবনে হামলা চালায়। তবে হামলার সময় রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা ডা সিলভা সেখানে ছিলেন না। এছাড়া বিক্ষোভকারীরা কংগ্রেসে আক্রমণের পাশাপাশি সুপ্রিম কোর্টের বিভিন্ন জায়গায় ভাঙচুর করে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে হেলিকপ্টার থেকে টিয়ার গ্যাস নিক্ষেপ করে পুলিশ। এ ঘটনায় ৪০০ জনকে গ্রেফতার করা হয়। গ্রেফতার হন প্রায় দুই হাজার মানুষ।

উল্লেখ্য, গত বছরের ৩০ অক্টোবর কট্টর দক্ষিণপন্থি বোলসোনারোকে হারিয়ে ব্রাজিলে ক্ষমতায় আসেন বামপন্থি লুইজ ইনাসিও লুলা ডা সিলভা। তবে বোলোসোনারো এখন পর্যন্ত নিজের হার স্বীকার করেননি। তিনি ভোট গণনায় কারচুপির অভিযোগ তুলেছেন। অক্টোবরে নির্বাচনের পর থেকেই বোলসোনারোর সমর্থকরা দেশটির বিভিন্ন জায়গায় তাণ্ডব চালাচ্ছেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –