• সোমবার   ১৭ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ৪ ১৪২৮

  • || ১২ জমাদিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
ছাত্রলীগকে বঙ্গবন্ধুর আদর্শে পথে চলতে হবে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকে নিয়ে গেমিং অ্যাপ ‘আমার বঙ্গবন্ধু’ জঙ্গিবাদ নির্মূলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির ইসি গঠনে শেখ হাসিনার নেতৃত্বে রাষ্ট্রপতির সংলাপে যাচ্ছে আ.লীগ ৬৭ হাজার ভোটের ব্যবধানে ফের মেয়র আইভী

পঞ্চগড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২২  

দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে দিন দিন বেড়েই চলছে শীতের প্রকোপ। উত্তর দিক আসা হিমালয়ের হিম বাতাসের কারণে গত কয়েক দিন ধরে এ জেলায় তাপমাত্রা ওঠানামা করছে। এতে কনকনে শীত অনুভূত হচ্ছে। শীতে সবচেয়ে বেশি বিপাকে পড়েছে জেলার খেটে খাওয়া ও নিম্ন আয়ের মানুষেরা।  

শুক্রবার (১৪ জানুয়ারি) সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেপক্ষণ কেন্দ্রে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ ডিগ্রি সেলসিয়াস। যা আজ সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা। 

জানা গেছে, গত দুদিন আগে হঠাৎ করে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির কারণে পঞ্চগড়ে শীতের প্রকোপ বৃদ্ধি পেয়েছে। এছাড়াও হিমালয় পর্বত এ জেলার অনেক কাছাকাছি হওয়ায় সন্ধ্যার পর থেকে হিমেল বাতাস বইতে শুরু করে। ঘন কুয়াশায় আচ্ছাদিত হয়ে যায় পুরো জেলা। সকালে বেলা বাড়ার সঙ্গে কুয়াশা কিছুটা কেটে গেলেও সূর্যের আলো তেমন দেখা যায় না। এমন পরিস্থিতিতে কনকনে শীতে বেশি কষ্ট পেতে হচ্ছে নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষদের। তারা শীতের দাপটে সময় মতো কাজে যেতে পারছেন না। আর কাজে যোগ দিলেও শীতের কারণে তেমন একটা কাজ করতে পারছেন না। ফলে আগের চেয়ে আয়ও কমে গেছে।

আবহাওয়া অফিস জানায়, পঞ্চগড়ে দুই-একদিনের মধ্যে তাপমাত্রা আরও হ্রাস পাবে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত নদী অববাহিকার কোথাও কোথাও এবং তৎসংলগ্ন এলাকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং অন্যত্র হালকা বৃষ্টি হতে পারে। 

এ বিষয়ে জেলা শহরের ভ্যানচালক আব্দুর রহমান বলেন, দুদিন ধরে অনেক শীত অনুভূত হচ্ছে। বাজারে তেমন মানুষজন থাকে না। তাই আগের মতো যাত্রীও হয় না। বিকেল থেকে বেকার বসে আছি। 

একই কথা বলেন জেলার তেঁতুলিয়া সদরের পাথর উত্তোলন শ্রমিক রবিউল ইসলাম। তিনি বলেন, আজ অনেক শীত। সকালে নদীতে নামার কথা থাকলেও দুপুরের পর নামতে হয়েছে। তাই আজ তেমন পাথর উত্তোলন করতে পারিনি। শীত আসলে আমাদের কষ্ট বেড়ে যায়, কেউ খোঁজখবর নিচ্ছে না। 

এদিকে তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, শুক্রবার সকাল ৯টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। যা আজকে সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা। 

পঞ্চগড়ের জেলা প্রশাসক জহুরুল ইসলাম বলেন, পঞ্চগড়ে প্রতি বছরের ন্যায় এ বছরও গরিব, অসহায় ও শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হচ্ছে। জেলার ৫ উপজেলার ৪৩টি ইউনিয়নে এখন পর্যন্ত সাড়ে ৩৩ হাজার শীতবস্ত্র বিতরণ করা হয়েছে এবং তা অব্যাহত রয়েছে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –