• সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৩ ১৪২৯

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
গুজবে কান দিয়ে ব্যাংক থেকে টাকা না তোলার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রীর উন্নত বাংলাদেশ গড়তে বিজ্ঞান চর্চা বাড়াতে হবে: সমাজকল্যাণমন্ত্রী সবাইকে ডোপ টেস্টের আওতায় আনা দরকার: ডেপুটি স্পিকার শব্দদূষণ নিয়ন্ত্রণে সবাইকে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী বিএনপি থেকে নিজেদের সম্পদ রক্ষা করতে হবে: এলজিআরডিমন্ত্রী

তেঁতুলিয়ায় উৎসবমুখর পরিবেশে বিডি ক্লিনের ৬ষ্ঠ সম্মেলন

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২২  

তেঁতুলিয়ায় উৎসবমুখর পরিবেশে বিডি ক্লিনের ৬ষ্ঠ সম্মেলন                
পরিচ্ছন্নতা শুরু হোক আমার থেকে-এই প্রতিপাদ্যকে সামনে রেখে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হলো স্বেচ্ছাসেবী সংগঠন বিডি ক্লিনের ৬ষ্ঠ জাতীয় সমন্বয়ক সম্মেলন। তেঁতুলিয়ার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান তেঁতুলিয়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয় তিনদিন ব্যাপী এ আয়োজন।

রোববার (১৩ নভেম্বর) দুপুরে বিডি ক্লিনের প্রতিষ্ঠাতা ফরিদ উদ্দিনের সভাপতিত্বে উপস্থিত থেকে গুরুত্বপূর্ণ মোটিভেশনাল বক্তব্য রাখেন বিডি ক্লিনের গুডওয়েল এম্বাসেডর ‘টেন মিনিট স্কুলের ফাউন্ডার আয়মান সাদিক, স্টুডিও অফ ক্রিয়েটিভ আর্ট লিমিটেড ফাউন্ডার এন্ড ম্যানেজিং ডিরেক্টর গোলাম কিবরিয়া সরকার, নগদ এর চিফ পাবলিক অ্যাফেয়ার্স অফিসার সোলাইমান সুখন। 

মোটিভেশনাল বক্তা সোলাইমান সুখন বলেন, শহর পরিষ্কার রাখার যে কনসেপ্ট তা বিডি ক্লিনের দ্বারাই সম্ভব। যে স্বপ্ন নিয়ে তোমরা আজ আছ, তা হয়তো আগামী ৫০ বছর পর হতে পারে। আমরা অনেক অনুষ্ঠানে গিয়ে দেখতে পাই ৪শ বা এক হাজার বাঙালি এক জায়গায় করলে তাদের নিয়ন্ত্রণে রাখা কঠিন। কিন্তু সেখানে বিডি ক্লিন সুশৃঙ্খল। এটাই বিডি ক্লিন। এখানে বিডি ক্লিনের কাছে অনেক কিছুই শেখার আছে।

গোলাম কিবরিয়া বলেন, আমাদের পরিচ্ছন্নতা হতে নিজেদের থেকে। প্রথম চাকচিক্যটা হতে হবে নিজেদের ঘর থেকে। আপনি যে ঘরটাতে থাকেন। যে পরিবেশের মধ্যে থাকেন, সেই জায়গাটাকে প্রথমে সুন্দর করে তুলেন। এ জন্য হয়তো বিরক্তি আসতে পারে, পরিবারের কাছ থেকে সমস্যা সৃষ্টি হতে পারে, কিন্তু তাদেরকে আপনাকে বুঝাতে হবে আপনি দায়িত্ব পালন করছেন। এ কাজটা আপনাকে নিয়মিত করে যেতে হবে।

আয়মান সাদিক বলেন, বিডি ক্লিনের সাথে চার বছর ধরে আছি। এখান থেকে অনেক কিছুই শিখেছি। বিডি ক্লিনের যতো দিন যাচ্ছে ততোই নতুন নতুন জিনিস শিখতে পারছি। এ জন্য একটি কাজ করলে সেটা অত্যন্ত মনোযোগ দিয়ে করা উচিত। কারণ, একটা মানুষ এক সাথে অনেক কাজ করে। কিন্তু কোনো কাজই সে ঠিকভাবে করতে পারে না। যে মানুষটা একটা কাজ সারাজীবন একইভাবে করে যায়, সেই মানুষটা পৃথিবীর বুকে একটা গেম রেখে যায়, যা তোমরা করছো।

বক্তব্য শেষে বিডি ক্লিনের সমন্বয়কদের শপথ পাঠ করানো হয়। পরে অতিথিদের সমন্বয়করা অতিথিদের হাতে ফুলেল শুভেচ্ছা ও উপহার তুলে দেন। সমন্বয়কদের ধন্যবাদ জানিয়ে অতিথিরা ফটোসেশনে অংশ নেন। পরে তেঁতুলিয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের সৌজন্য সাক্ষাৎ করে তাদেরকে উদ্বুদ্ধ করতে কথা বলেন।

আয়োজকরা জানান, বিডি ক্লিনের বর্তমান ৩২ হাজার ৪শ জনের পরিবার। সমগ্র বাংলাদেশে পরিচ্ছন্নতার সচেতনতার বার্তা ছড়িয়ে দিতে এবার দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে এই সমন্বয়ক সম্মেলনের আয়োজন করা হয়েছে। এ সমন্বয়ক সম্মেলনে দেশের সকল প্রান্তর থেকে বিডি ক্লিনকে পূর্বের তুলনায় অত্যধিক সমৃদ্ধ করতে দেশের ৫৪টি জেলার ১৩৫ উপজেলার পাঁচ শতাধিক সমন্বয়ক সদস্যরা অংশ নেন।  তারা গত তিনদিনে শহর পরিচ্ছন্নতার সাথে বিভিন্ন ইভেন্টে অংশ নিয়েছেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –