• সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৩ ১৪২৯

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
গুজবে কান দিয়ে ব্যাংক থেকে টাকা না তোলার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রীর উন্নত বাংলাদেশ গড়তে বিজ্ঞান চর্চা বাড়াতে হবে: সমাজকল্যাণমন্ত্রী সবাইকে ডোপ টেস্টের আওতায় আনা দরকার: ডেপুটি স্পিকার শব্দদূষণ নিয়ন্ত্রণে সবাইকে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী বিএনপি থেকে নিজেদের সম্পদ রক্ষা করতে হবে: এলজিআরডিমন্ত্রী

কে হচ্ছেন পাকিস্তানের পরবর্তী সেনাপ্রধান?

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২  

কে হচ্ছেন পাকিস্তানের পরবর্তী সেনাপ্রধান?                          
চলতি মাসের শেষের দিকে শেষ হচ্ছে পাকিস্তানের বর্তমান সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার মেয়াদ। বাজওয়ার পর পরমাণু শক্তিধর এ রাষ্ট্রের নতুন সেনাপ্রধান কে হতে চলেছেন তা নিয়ে পাকিস্তানের রাজনীতিতে দেখা দিয়েছে উত্তাপ। এমনকি সম্ভাব্য সেনাপ্রধানের নাম নিয়েও চলছে নানা আলোচনা। এ পরিস্থিতিতে নতুন সেনাপ্রধানের নিয়োগের জন্য একটি সংক্ষিপ্ত তালিকা প্রস্তুত করেছে দেশটি। গতকাল বুধবার এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনাল ও দ্য ডন।

সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের বর্তমান সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া অবসরে যাচ্ছেন আগামী ২৯ নভেম্বর। তাই সময়ের আগেই নতুন সেনাপ্রধান বেছে নেবে দেশটি। এ লক্ষ্যে পাকিস্তানের সেনা সদর দফতর পরবর্তী সেনাপ্রধান হিসেবে ছয়জন শীর্ষ জেনারেলের নাম নিয়ে একটি সংক্ষিপ্ত তালিকা প্রস্তুত করেছে। পরে সেটি পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের কার্যালয়েও পাঠিয়ে দেওয়া হয়েছে। এ ছয় জন জেনারেলের ভেতর থেকেই নতুন সেনাপ্রধান বেছে নেবেন তিনি। 

পাকিস্তানের সামরিক বাহিনীর ইন্টার সার্ভিস পাবলিক রিলেশনস (আইএসপিআর) সংক্ষিপ্ত ঐ তালিকায় ছয়জন সিনিয়র সামরিক কর্মকর্তার নাম রয়েছে বলে নিশ্চিত করেছে।

পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রী খাজা আসিফ বুধবার গভীর রাতে এক টুইট বার্তায় নিশ্চিত করেন, প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছ থেকে পরবর্তী সেনাপ্রধান হিসেবে ছয়জন শীর্ষ জেনারেলের নাম নিয়ে একটি তালিকার সারসংক্ষেপ পেয়েছে। এখন বাকি প্রক্রিয়াও দ্রুত শেষ হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এদিকে, পাকিস্তানের সেনাবাহিনী মঙ্গলবার রাতে এক প্রেস বিবৃতিতে পরবর্তী সেনাপ্রধানের নামের তালিকার সারসংক্ষেপ প্রস্তুত করা হয়েছে বলে নিশ্চিত করলেও এতে থাকা কোনো নাম প্রকাশ করেনি।

তবে জিও নিউজের সূত্রে জানা গেছে, সম্ভাব্য পরবর্তী সেনাপ্রধান বেছে নিতে প্রস্তুত করা সংক্ষিপ্ত তালিকায়  ৬ জেনারেলের নাম রয়েছে। তারা হলেন- লেফটেন্যান্ট জেনারেল অসীম মুনির, লেফটেন্যান্ট জেনারেল সাহির শামশাদ মির্জা, লেফটেন্যান্ট জেনারেল আজহার আব্বাস, লেফটেন্যান্ট জেনারেল নোমান মাহমুদ, লেফটেন্যান্ট জেনারেল ফয়েজ হামিদ ওবং লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ আমির।

উল্লেখ্য, জেনারেল কামার জাভেদ বাজওয়া ২০১৬ সাল থেকে পাকিস্তানের সেনাপ্রধান তথা সামরিক বাহিনীর সিওএএস হিসাবে দায়িত্ব পালন করছেন। পরে ২০১৯ সালে তার চাকরির মেয়াদ বাড়ানো হয়। চলতি বছরের ২৯ নভেম্বর তার অবসরে যাওয়ার কথা রয়েছে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –