• সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৪ ১৪২৯

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
গুজবে কান দিয়ে ব্যাংক থেকে টাকা না তোলার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রীর উন্নত বাংলাদেশ গড়তে বিজ্ঞান চর্চা বাড়াতে হবে: সমাজকল্যাণমন্ত্রী সবাইকে ডোপ টেস্টের আওতায় আনা দরকার: ডেপুটি স্পিকার শব্দদূষণ নিয়ন্ত্রণে সবাইকে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী বিএনপি থেকে নিজেদের সম্পদ রক্ষা করতে হবে: এলজিআরডিমন্ত্রী

ডিজিটাল বাংলাদেশ হওয়ার ক্ষেত্রে সফলতা অর্জন করেছি: পলক

প্রকাশিত: ৭ নভেম্বর ২০২২  

ডিজিটাল বাংলাদেশ হওয়ার ক্ষেত্রে সফলতা অর্জন করেছি: পলক                   
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফল নেতৃত্বে বাংলাদেশ তথ্য ও প্রযুক্তি নির্ভর ডিজিটাল দেশে পরিণত হওয়ার ক্ষেত্রে সফলতা অর্জন করেছে।
তিনি আরো বলেন, সেই সফলতার ভিত্তিতে আমরা বাংলাদেশকে এখন ২০৪১ সালের মধ্যে টেকসই, জ্ঞান নির্ভর, সৃজনশীল, স্মার্ট দেশ হিসেবে গড়ে তুলতে চাই।

জুনাইদ আহমেদ পলক রোববার রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারের বিসিসি মিলনায়তনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে ‘আইসিপিসি ওয়ার্ল্ড ফাইনালস ঢাকা’ নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। আগামী ৮ নভেম্বর দুপুরে এই অনুষ্ঠানের উদ্বোধন করা হবে। 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের নেতৃত্বে আইসিপিসির ৪৫তম আসরের আয়োজন করছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এবং ‘ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক (ইউএপি)’।

জুনাইদ আহমেদ পলক বলেন, আইসিপিসি আইসিটিতে আমাদের সক্ষমতা প্রদর্শনের দারুণ একটি সুযোগ। একই সঙ্গে আমাদের দেশের ভবিষ্যত আইসিটি নেতৃত্বের বর্তমান নেতৃত্বের সঙ্গে যোগাযোগ স্থাপন করে দেওয়ারও একটি সুযোগ।

পলক আরো বলেন, গত ১৩ বছরে আইসিটি খাতে আমাদের অনেক উন্নতি হয়েছে। ১৩ বছর আগে আমাদের মাত্র ৫ মিলিয়ন ইন্টারনেট ব্যবহারকারী ছিল, যা এখন ১৩০ মিলিয়ন। কোনো আইসিটি ইন্ডাস্ট্রি ছিলো না, প্রযুক্তি খাতে রফতানি ছিল মাত্র ২৬ মিলিয়ন ডলার। এখন সফটওয়্যার, হার্ডওয়্যার এবং সার্ভিস সেক্টর থেকে সব মিলিয়ে প্রতি বছরে রফতানি ১ দশমিক ৪ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। 

প্রতিমন্ত্রী আরো বলেন, পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশ অনলাইন সোর্স অব ওয়ার্কারের তালিকায় দ্বিতীয় বৃহত্তম দেশ। 

বাংলাদেশ থেকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক থেকে মোট ৮টি মেধাবী দল অংশ নিচ্ছে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –